প্যাট কামিন্স যখন ক্রিজে নামলেন, তখন কলকাতা নাইট রাইডার্সের দরকার ৪১ বলে ৬১ রান। মুম্বাই ইন্ডিয়ান্স কঠিন লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিল। কিন্তু পাকিস্তান থেকে মুম্বাইয়ে আসা কামিন্স এক ঝটকায় বদলে দিলেন ম্যাচের দৃশ্যপট।

অস্ট্রেলিয়া টেস্ট অধিনায়ক তার প্রথম দুই ওভারে একটি করে ৬ ও ৪ মারলেন। তাতে ৩০ বলে লক্ষ্য দাঁড়ায় ৩৫ রান। হাড্ডাহাড্ডি লড়াইয়ের যে আভাস পাওয়া যাচ্ছিল সেটা এক নিমিষেই মিলিয়ে গেল। পরের ৬ বলেই লক্ষ্য ছুঁয়ে ফেললেন কামিন্স, তিনি যে এমন কিছু করবেন কেউ অনুমান কি করেছিল?

১৪ বলে আইপিএলের দ্রুততম হাফ সেঞ্চুরির কীর্তিতে লোকেশ রাহুলের পাশে বসা কামিন্স ১৫ বল খেলে ৫৬ রানে অপরাজিত ছিলেন। এর আগে বল হাতে ২ উইকেট নেন ৪৯ রান দিয়ে।

বোলার হিসেবে স্বীকৃতি কামিন্স যে এমন কিছু করে সবাইকে অবাক করে দিয়েছেন তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু সবচেয়ে অবাক হয়েছেন তিনি নিজেই, ‘আমার মনে হয় এই ইনিংসে আমি সবচেয়ে বেশি অবাক হয়েছি।

আমি খুশি যে এমন খেলতে পেরেছি। আমার নাগালে বল আসলে উড়িয়ে মারার চিন্তা করছিলাম। তবে এটা নিয়ে অতিরিক্ত ভাবতে চাইনি।’

এই অস্ট্রেলিয়ান আরো যোগ করেন, ‘এই মৌসুমে আমার প্রথম ম্যাচে এমনটা করতে পেরে খুবই ভালো লাগছে। শর্ট বাউন্ডারি ব্যবহার করার চেষ্টা করছিলাম।’

কলকাতার অধিনায়ক শ্রেয়াস আইয়ারও হতবাক, ‘অসাধারণ। সে যেভাবে বল মারছিল বিশ্বাসই হচ্ছিল না। কারণ গতকাল নেটে সে পরপর বোল্ড হচ্ছিল। ওই সময় আমি তার পাশের নেটে ব্যাট করছিলাম।’

 

কলমকথা / সাথী